রবিবার, ২৮ জুলাই, ২০১৩

বেল ফুল সাদা। জবা ফুল লাল।

শাহনাজ পারভীন

তখন সবে ঢা বি তে ভর্তি হয়েছি। থাকি শামসুন নাহার হলে। একদিন বিকেলে হলে আমাদের আড্ডার জায়গায় বসে দেখি পাশের পিলারটিতে সদ্য একটি পোষ্টার লাগানো হয়েছে। কন্ঠশীলন তাদের নতুন আবর্তন শুরু করতে যাচ্ছে, আগ্রহীগন.........।
 সৃষ্টিকর্তা যে গলা দিয়েছেন তা দিয়ে ভাত খাওয়া চলে, গান গাওয়া নয়। আর চেহারা ছবির যে অবস্থা ..মাশাল্লাহ... অভিনয়ের দলে গেলে কাজের বুয়ার পার্ট ছাড়া অন্য কিছু যুটবে না। তাই প্রচুর আলোচনা শেষে নির্ধারিত দিনে আমি আর সালমা গেলাম কন্ঠশীলনের ভর্তি পরীক্ষা দিতে। কারন সব আবৃত্তি সংগঠনের মধ্যে ওটাই সবচেয়ে কুলীন। গিয়ে দেখি বিশাল লাইন।

সালমা বলল, দুনিয়ার আকাইম্মা গুলা আইসা লাইন দিছে। আমরাও তো আকাইম্মাই। দাঁড়িয়ে গেলাম।

আমার পরীক্ষা নিলেন বরকত ভাই (মীর বরকত) । জিজ্ঞেস করলেন কবিতা পড়ি কিনা। বললাম পড়ি, তবে কবিতা পড়তে গেলে মাঝে মাঝে মেজাজ খারাপ হয়ে যায়।  যখন দেখি কবিতা বুঝতে পারছি না, তখন। বরকত এর প্রশ্ন - কার উপর মেজাজ খারাপ হয়, কবির উপর? বললাম, না , নিজের উপর। সে দিন বরকত ভাই কে কি কবিতা শুনিয়েছিলাম মনে নেই,  তবে সালমার টা মনে আছে। ও নাকি বলেছিল, এই মুহুর্তে আমার কোন কবিতা মনে পড়ছে না। একটা ছড়া মনে পড়ছে।ঐ দেখা যায় তাল গাছ, ঐ আমাদের গাঁ...

দু'জনেই পাশ। ভর্তি হলাম। মাসখানেক ক্লাস করার পর সালমা আর যাবে না। টাকা গেছে যাক, ভার্সিটিতে পড়ি আর বলে কিনা জিভ বের করুন, মুখ ভেঙচান, অসম্ভব আমি ওসব মুখ ভ্যাংচাভেংচির মধ্যে নাই। সত্যিই ও আর গেল না। বাচিক চর্চার অংশ স্বরযন্ত্রের ব্যায়াম করতে আমার অবশ্য খারাপ লাগছিল না। বরবক ভাইয়ের কাছে নতুন করে স্বরধ্বনি, ব্যঞ্জন ধ্বনি শেখা, নরেন স্যারের উদ্বাত্ত গলার উচ্চারন রীতি আর ওয়াহিদুল হক স্যারের কাছে সহজ পাঠ। আমার বেশ লাগছিল । আমি কি সে জন্যই রয়ে গিয়েছিলাম; নাকি পাজামা পাঞ্জাবী পরা, ঝোলা কাঁধে, স্বল্প কেশ, শ্মশ্রুমুন্ডিত ওয়াহিদুল হক স্যারের কথা, কথা বলার ধরন,আপত্য স্নেহ, গভীর  জ্ঞান ও প্রজ্ঞা আমাকে বিমোহিত করেছিল বলে জানি না। তিনি একদিন আমাকে সহজ পাঠ থেকে পড়তে দিলেন। পড়লাম- বেল ফুল সাদা। জবা ফুল লাল। তিনি হেসে বললেন- যবা ফুল কিরে... যবা না জবা। কথাগুলো প্রায়ই মনে পড়ে। মনে পড়ে ওঁকে। বলতে ইচ্ছা করে- কাকা, আমার  জ এর সমস্যা এখনো মেটেনি।

-------------------------------------------------------------------------------------------------------------

লেখক পরিচিত
শাহনাজ পারভীন

শাহনাজ পারভীন জন্ম পাবনায়, বেড়ে ওঠা নারায়নগঞ্জে। 

পড়াশুনা ঢাকা বিশ্ববিদ্যালয় বর্তমান নিবাস ঢাকা।

অন্তর্জালে লেখেন। 


---------------------------------------------------------------------------------------------

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন