রবিবার, ২০ অক্টোবর, ২০১৩

সাক্ষাৎকার পর্ব

-------------------------------------------------------------------------------------------------------
গল্পপাঠের আশ্বিন সংখ্যায় গল্পকারের সাক্ষাৎকা শিরোণামে একটি সিরিজ শুরু হল। এ জন্য বাংলা ভাষাভাষি গল্পকারদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাদেরকে গল্পপাঠের পক্ষ থেকে ৯টি প্রশ্ন পাঠানো হয়েছিল। প্রশ্নগুলো গল্পকারকে ঘিরেই। এই প্রশ্নের উত্তরের মধ্যে দিয়েই গল্পকারের নিজের গল্প নিয়ে ভাবনা স্বল্পপরিসরে জানা যাবে।

ভারত, বাংলাদেশ এবং প্রাবাসী গল্পকারগণ আশাতীত সাড়া দিয়েছেন। অনেক প্রবীণ গল্পকার যেমন লিখে পাঠিয়েছেন তার লেখালেখির ভাবনা, আবার তেমনি তরুণতর গল্পকারও নিজের মত করে লিখে পাঠিয়েছেন আমাদের কাছে। এই লেখাগুলি পড়ে গল্পপাঠ টিম আরো কিছু সম্পুরক প্রশ্ন করেছেন। তারও উত্তর পাওয়া যাচ্ছে। আমরা আনন্দিত। গল্পকারদের এই সহজ সহযোগিতার জন্য অভিনন্দন।
এই প্রশ্নপত্রগুলো গল্পকারের ভাবনা জগতকে সম্পূর্ণ উন্মোচন করে না। আরো অনেক জগৎ রয়েছে। সেগুলো পর্যায়ক্রমে গল্পকারদের কাছে প্রশ্নকারে জানার চেষ্টা করা হবে। আশা করছি ধারাবাহিকভাবে সে পর্যায়ে যাওয়া যাবে।
------------------------------------------------------------------------------------------------------
সাক্ষাৎকার :  দ্বিতীয় পর্ব
--------------------------------------------------------------------
---------------------------------------------------------------------
জাকির তালুকদার এসময়ের একজন গুরুত্বপূর্ণ গল্পকার। তিনি লেখেন অভিজ্ঞতা থেকে। এবং এই অভিজ্ঞতার জন্য তাকে গ্রামে যেতে হয়নি। তিনি গ্রামেরই মানুষ। এর সঙ্গে  মেল বন্ধন ঘটেছে তাঁর  বহুমূখী পড়াশুনার।  তিনি শুরু থেকে সিরিয়াস গল্পকার। কোনো অর্থেই সখ করে লেখেন না। ফলে তাঁর পাঠকও তাঁর সঙ্গে হয়ে ওঠেন সিরিয়াস।
সম্ভবত জাকির তালুকদারই সাহিত্যের সেই প্রাচীন বংশের নিঃশ্ব সন্তান যিনি সত্যি সত্যি লেখালেখির জন্য সব ছেড়েছেন। নিজেকে বাজী ধরেছেন। তাকে পড়া ছাড়া পাঠের পূণ্যি অসম্ভব। আরো পড়ুন>>
------------------------------------------------------------------------------------------------------
জাকির তালুকদারের দুটি গল্প  

২. অলীক রাতের গল্প

------------------------------------------------------------------------------------------------------

                        তিন কবি-গল্পকারের সাক্ষাৎকার

------------------------------------------------------------------------------------------------------

সাক্ষাৎকার ১০.
মুক্তি মণ্ডল : আমার সব লেখাই একপ্রকার দেয়াল লিখন কবিতা লিখছেন বহুদিন ধরে মুক্তি মণ্ডল। তিনি লেখেন নিজের অনুভব প্রকাশের জন্য। এক্ষেত্রে তিনি নিজের। তিনি লিখেছিলেন-- অন্যকোনো মাধ্যম জানা না থাকার কারণে তিনি কবিতা মাধ্যমটি বেছে নিয়েছেন। এর মধ্যে তিনি আবিস্কার করেছেন--তার কবিতায় এক ধরনের গল্পই থাকে। সেই গল্পের বিস্তারের জন্য কবিতার পাশাপাশি এখন গল্প লিখছেন।
তাঁর জন্ম চুয়াডাঙ্গায়, ১৯৭৬ সালে। একটি বেসরকারি সংস্থায় কাজ করেন। প্রকাশিত কবিতার বই : ঘড়ির কাঁটায় ম্যাটিনি শো (২০০৮), পুষ্পপটে ব্রাত্যমিনতি (২০০৯), উন্মাদ খুলির পৃষ্ঠাগুলি (২০১১)। আরো পড়তে ক্লিক করুন>>


সাক্ষাৎকার ১১. 
মুজিব ইরম : যা কবিতায় লেখা সম্ভব নয়--তাই গল্পে লিখি

মুজিব ইরম কবি। কিন্তু গল্প লিখেছেন কবিতার বাইরে আরো কিছু কথা বলার জন্য। কবি বলেই সেগুলো ঠিক গল্প নয়--গল্পের বাইরে আরো কিছু রূপের জগত। মায়াময়। 



সাক্ষাৎকার ১২

অঞ্জন আচার্য : গল্পকে আমি গল্প হিসেবেই দেখাতে চাই
তিনি কবি। পেশায় সাংবাদিক। বাংলাএকাডেমীতে গবেষণার কাজে জড়িত ছিলেন। নানা সঙ্গ-অনুসঙ্গে লেখক সেলিনা হোসেনের সান্নিধ্য পেয়েছেন। 
পাশাপাশি গল্প, প্রবন্ধ, ফিচার, সাহিত্য- সমালোচনা, সম্পাদনা সহ সাহিত্যের বিভিন্ন শাখায় বিচরণ। বইপড়া, নাটক সিনেমা দেখা, গান শোনা তার সখ। অঞ্জন আচার্যের গল্প কবির গল্প। প্রাকাশিত বই: জীবনানন্দ দাশ-এর নির্বাচিত গল্প, ধর্ম নিধর্ম সংশয়, জাঁ পল সাত্রের গল্প, লেনিন কথা, রবীন্দ্রনাথ : জীবনে মৃত্যুর ছায়া, জলের উপর জলছাপ, আবছায়া আরো অন্ধকারময় নীল, পাবলো নেরুদার কবিতা সংগ্রহ। আরো পড়তে ক্লিক করুন>>


লেখক ভুবন : গল্পপাঠের সঙ্গে ৮জন গল্পকারের সাক্ষাৎকার
গল্প

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন