বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৩

গল্পপাঠ অঘ্রান-সংখ্যা

__________________________________________________________________

গল্পপাঠের অঘ্রান-সংখ্যায় এলিস মুনরোর দি রেড ড্রেস গল্পটি অনুবাদ করেছেন নাসরীন সুলতানা। এই গল্পের মধ্যে দিয়ে বোঝা যায় মুনরো তাঁর গল্পে নিজের আখ্যানটিই বর্ণনা করেছেন। তাঁর ভঙ্গীটি সহজ। অন্তরঙ্গ। মুনরো গল্প লেখার শৈলীটি গল্পপাঠের অনুবাদ টিম প্রায় সম্পন্ন করে এনেছেন। আশা করা যায় অচিরেই পূর্ণ লেখাটি পাওয়া যাবে।
মুক্তিযুদ্ধ বাংলাদেশের গল্পকারদের প্রিয় বিষয়। কিন্তু মুক্তিযুদ্ধ নিয়ে বড় ধরনের কাজ এখনো পাওয়া যায়নি। আগামীতে লেখা হবে। আহমদ মিনহাজ প্রোলোগ নামের এই লেখাটির মধ্যে দিয়ে মুক্তিযুদ্ধের সময়কালের একটি অজানা অধ্যায় নিয়ে একটি আখ্যান প্রকাশ করেছেন। একজন বিদেশী সাংবাদিক সে সময় যুদ্ধক্ষেত্রে ছিলেন। পাকবাহিনী ও তার দোসরদের হত্যা-নির্যাতন দেখেন। তারই মর্মঘাতী বিবরণী এই প্রোলোগ লেখাটিতে ধরা পড়েছে।

____________________________________________________________________

এ সংখ্যায় বাংলা সাহিত্যের এক ডজন সেরা গল্প প্রকাশিত হল। এই গল্পগুলো নানা সময়ে আমরা পড়েছি। মুগ্ধ হয়েছি। আবার কোনো কোনোটি একেবারে আনকোরা। এই গল্পগুলোর শক্তির দিক হল এদের অসামান্য আখ্যান আর তার শৈলী। পড়ে বোঝা যায় আমাদের গল্পধারাটি আসলে আখ্যান নির্ভর। শৈলী তার বাহক মাত্র। আশা করা যায় গল্পগুলো গল্পকারদের নতুন করে লেখা নিয়ে ভাবাবে এবং পাঠককে একটি গল্পপাঠের মানদণ্ড দেবে।
আরো এক ডজন গল্পকারের লেখক ভুবন পত্রস্থ হল। এই সিরিজটি ধারাবাহিকভাবে চলবে। আশা করছি আমাদের গল্পকারগণ এ বিষয়ে আরো লেখবেন।

____________________________________________________________________

আলোচনা পর্বে বিভুতিভূষণ বন্দ্যোপাধ্যায়, বরেন গঙ্গোপাধ্যায় এবং কমলকুমার মজুমদার বিষয়ে চারটি গুরুত্বপূর্ণ লেখা দেওয়া হল। লিখেছেন লেখক অমর মিত্র, ড. শম্ভুনাথ গাঙ্গুলি ও শোয়েইব জিবরান। বাংলাদেশের মূলধারার গল্পকার ও প্রবন্ধকার প্রশান্ত মৃধা বাংলাদেশের গল্প নিয়ে  প্রবন্ধ লিখেছেন। একজন গল্পকার হিসেবে তার পর্যবেক্ষণটি গুরুত্ত্বপূর্ণ। তীর্যক ভঙ্গিতে সৈকত বন্দ্যোয়াপাধ্যায় লিখেছেন শিল্পের একটি ব্যক্তিগত ম্যানিফেস্টো। আশা করছি এই লেখাটি আপনাদের ভালো লাগবে।
গল্পকার, উপন্যাসিক, চলচ্চিত্রকার আনোয়ার শাহাদাত ৩ ডিসেম্বর, ২০১৩ পঞ্চাশ বছরে পা দিলেন। তিনি দীর্ঘজীবী লেখক। তাঁকে অভনন্দন। আনোয়ার শাহাদাতকে নিয়ে গল্পপাঠের একটি বিশেষ আয়োজনের প্রস্তুতি চলছে।


প্রোলোগ আহমদ মিনহাজ
বারটি সেরা গল্প



                                         বারো জন গল্পকারের সাক্ষাৎকার
২৫.সৈয়দা আমিনা ফারহিন : নিজের মনকে শূণ্য করে ফেলি
২৭. অমিতাভ আকাশ নাগ : লেখালেখির আত্মকথা
৩২. সৈকত বন্দ্যোপাধ্যায় : লেখার বিষয়ের মধ্যে লেখা নিজেই ঢুকে যায়
৩৪. পার্থ মুখোপাধ্যায় : সরলরৈখিক গল্প খুব পছন্দ নয়


আলোচনা
আরো গল্প
নাগরিক : স্বকৃত নোমান
নীল নিমজ্জনে :  মুহাম্মাদ আমানুল্লাহ
বইয়ের খবর
কুলদা রায় : পরীপর্ব

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন