মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৪

মাঘসংখ্যা গল্পপাঠ

গল্পকার অমর মিত্র সাতক্ষীরার অধিবাসী ছিলেন। সাতচল্লিশের দেশভাগের সময় তারা পশ্চিমবঙ্গে চলে গিয়েছেন।

সেই সাতক্ষীরা এখন ধর্মব্যবসায়ীদের চারণক্ষেত্র। জানুয়ারী মাসেও সেখানে নিষ্ঠুর সাম্প্রদায়িক নির্যাতনের ঘটনা ঘটেছে। তাদের তাণ্ডবের কাছে সাধারণ মানুষ অসহায়। সাতক্ষীরা ছাড়তে বাধ্য হয়েছে আরো কিছু মানুষ।

সাতক্ষীরা একটি উদাহরণ। সারা বাংলাদেশেই এই সাম্প্রদায়িকতার দীর্ঘ থাবার নিচে মাঝে মাঝেই রক্তাক্ত হচ্ছে। ভারতেও এরকম চিত্র দেখা যায়। আর পাকিস্তান দেশটি ঘোষণা দিয়েই সাম্প্রদায়িক। এখানে মানুষের চেয়ে ধর্ম বড়। ধর্মের চেয়ে আরও বড় ধর্মের ষাঢ়। এই ষাঢ়টির প্রকৃত নাম ধর্মীয় রাজনীতি। উনিশ শতকের গোড়া থেকে এর শুরু। এখন বিস্তারপর্ব সংস্কৃতিতে গিয়ে ঠেকেছে। এটা ভয়াবহ।

বাংলাদেশের সাম্পদায়িক পরিপ্রেক্ষিত নিয়ে গল্প লিখেছেন শাহাদুজ্জামান, জাকির তালুকদার এবং আনোয়ার শাহাদাত। আর ভারতের পরিপ্রেক্ষিতে লিখেছেন স্বপ্নময় চক্রবর্তী, অনিল ঘোষ ও শমীক ঘোষ।
এর মধ্যে সম্প্রীতির একটি ভিন্ন চিত্র এঁকেছেন অমর মিত্র এবং কুলদা রায়।
গল্পপাঠের আয়োজনে যুক্ত ছিল এই গল্পগুলো নিয়ে গল্পকারদের আলোচনা। কিন্তু গল্পকারগণ এখন খুব ব্যস্ত বইমেলা নিয়ে। ফলে পরিকল্পনা পুরোটা কাজে লাগানো সম্ভব হয়নি। তবে আশা করা যায় বাকি কাজগুলোও গল্পপাঠে কয়েকদিনের মধ্যেই সংযুক্ত করা হবে।


গল্প
জাকির তালুকদার : শত্রু সম্পত্তি
জাকির তালুকদার : দাসপরম্পরা
 হাসান আজিজুল হকের সাক্ষাৎকার--

মিলন কুন্ডেরার এই সাক্ষাৎকারটি নেওয়া হয়েছিল ১৯৮৩ সালে প্যারিস রিভিউ পত্রিকার জন্য। কুন্ডেরা বিস্তারিতভাবে তার নিজের গল্পের শৈলী বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছেন। তাঁকে বোঝার জন্য এই সাক্ষাৎকারটি গুরুত্বপূর্ণ। 
অনুবাদ : নৃপেন্দ্র নাথ সরকার
গল্প 
ব্যক্তিগত জার্নাল 
আমার গল্পকে ডিক্টেট করে কিন্তু আইডিয়া বা থিম কোন ঘটনা বা চরিত্র না। কাহিনী আমাকে ডিক্টেট করে না, আইডিয়া ডিক্টেট করে। আমি শুরু করি একটা আইডিয়া থেকে এবং সে আইডিয়াটা একটা কাহিনীর ভিতরে ঢোকানোর চেষ্টা করি। 
 লেখকের সেরা গল্প ও তার ভাবনা 
সেরা গল্প নিয়ে গল্পকার : মণিকা চক্রবর্তী--গল্পটি লিখতে একমাস সময় লেগেছে
পাঠকের গল্পভাবনা 
আদিশা সরকার
 কুলদা রায়ের সুবোলসখার বিয়ে বৃত্তান্ত গল্পটি নিয়ে দুটি পাঠক-প্রতিক্রিয়া
১. নৃপেন্দ্র  নাথ সরকার : সোনার হাতে সোনার লেখা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন