মঙ্গলবার, ১১ মার্চ, ২০১৪

গল্পপাঠ ফাল্গুন-সংখ্যা


গেল চৈত্রে গল্পপাঠের মাসভিত্তিক সংখ্যা বের হতে শুরু হয়েছিল। এখন ফাল্গুন। ১২টি সংখ্যায় পড়েছে। গল্পপাঠ নানাধরনের গল্প প্রকাশ করছে। গল্পকারের পরিচিতি, গল্প নিয়ে পাঠক-লেখক প্রতিক্রিয়া, গল্পকারের নিজের গল্পের শৈলী নিয়ে আলাপচারিতা, অনুবাদ গল্প, পৃথিবীখ্যাত গল্পকারদের সাক্ষাৎকার এবং গল্প-সম্পর্কিত প্রবন্ধ পাঠকদের সামনে হাজির করছে। এর মধ্যে দিয়ে গল্পের কলকব্জা খুলে দেখা চলছে।

গত এক বছরে কয়েকজন গল্পকারকে নিয়ে বিশেষ আয়োজনের পরিকল্পনা ছিল। এঁদের মধ্যে পাপড়ি রহমান, কামরুজ্জামান জাহাঙ্গীর এবং জ্যোতিপ্রকাশ দত্তকে নিয়ে আয়োজন সফল করা গেছে। এ বিষয়ে আমাদের তিক্ত অভিজ্ঞতা হল--লেখকদের নিয়ে--লেখা নিয়ে লেখার মানুষ খুব কম পাওয়া যায়। কোনো কোনো ক্ষেত্রে লেখকদের মধ্যে কিছুটা ঈর্ষা কাজ করে। হীনমন্যতা কাজ করে। গোষ্ঠীপ্রীতি কাজ করে। আবার লিখি--লিখব বলে বলে লেখেন না। এগুলো নেতিবাচক প্রবণতা। এগুলো থেকে বেরিয়ে আসা দরকার। লেখা নিয়ে--লেখকদের নিয়ে স্বতস্ফুর্তভাবে লেখক-পাঠকগণ লিখতে শুরু করবেন--এটা আশা করছি। খ্যাতির জন্য যারা লিখছেন, নামের জন্য লিখছেন, লেখার জন্য লিখছেন, সৃষ্টিসুখ নিয়ে লিখছেন না--তাদের বাসনা পুরনের দ্বায়িত্ব গল্পপাঠ নেবে না।
যারা গল্পপাঠে লেখা প্রকাশ করতে চান--তারা নিজের শ্রেষ্ঠ লেখাটি দিন।
সাম্প্রদায়িকতা ও দেশভাগ নিয়ে গল্পপাঠের ধারাবাহিক আয়োজন শুরু হল। অচিরেই এই বিষয়ে গল্পপাঠে নতুন কিছু যুক্ত হবে। আগামী সংখ্যায় সম্প্রতিগৃহীত গল্পকারদের দীর্ঘ সাক্ষাৎকার প্রকাশিত হবে।
দীর্ঘ সাক্ষাৎকার 
প্রবন্ধ
গল্পের শৈলী
গল্পপাঠ : গল্পের কলকব্জা
গল্প
লেখক ভুবন 
স্মৃতিচারণ
প্রবীর বিকাশ সরকার 

দেশভাগের স্মৃতিচারণ
দেশভাগের গল্প
প্রবন্ধ
নতুন বই

সাক্ষাৎকার

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন