শুক্রবার, ১১ এপ্রিল, ২০১৪

গল্পপাঠ চৈত্র ১৪২০ সংখ্যা

গল্পপাঠ দ্বিতীয় বছরে পড়ল। শুধুমাত্র কথাসাহিত্যের মাসিক ওয়েব-ম্যাগাজিন হিসেবে এটা সুখবর।
এ সময়কালে নতুন, পুরনো, দেশবিদেশের গল্প নিয়ে, উপন্যাস নিয়ে--নানা ধরনের আয়োজনের চেষ্টা করা হয়েছে। এর মধ্যে কথাসাহিত্যিকদের পাশাপাশি পাঠক, সমালোচকরাও শামিল হয়েছেন।
কথাসাহিত্যের নানা বাঁক-বদল হয়েছে। হবে। তবে গল্পের মৌল ভিত্তির উপরেই এটা নির্ভর করে আছে। ফলে নতুন-আর পুরনোর মধ্যে একটা একটা সেঁতু-বন্ধন সব সময়ই পরিলক্ষিত  হয়।
শ্যামল গঙ্গোপাধ্যায়, গৌরকিশোর ঘোষ, সন্দীপন চট্টোপাধ্যায়, সৈয়দ মুস্তাফা সিরাজ শক্তিশালী কথাসাহিত্যিক। তাঁদের গল্প চিরায়ত পর্বের অন্তর্গত। হাসান আজিজুল হক, নবারুণ ভট্টচার্য, অমর মিত্র ও স্বপ্নময় চক্রবর্তীর গল্প ইতিমধ্যেই উপর্যুক্ত অগ্রজ চতুষ্টয়কে অনুসরণ করছে।



গ্যাবরিয়েল গার্সিয়া মার্কেজ চলে গেলেন ১৭ এপ্রিল,২০১৪ তারিখে। গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজকে বিবেচনা করা হয় স্পেনিশ ভাষার সর্বকালের অন্যতম সেরা সাহিত্যিক হিসেবে। আর তার লেখা ‘ওয়ান হান্ড্রেড ইয়ারস অব সলিচ্যুড’ বিবেচিত হয় বিশ্ব সাহ্যিতের অমূল্য রত্ন হিসেবে।
স্প্যানিশ ভাষায় লিখতেন। তাঁর গল্প বা উপন্যাস আমরা পড়ার সুযোগ পাই ইংরেজী অনুবাদের মাধ্যমে। অনুবাদের লেখক নিজস্ব শৈলীর একটা দেহকাঠামো পাওয়া মাত্র। প্রাণ পাওয়া অসম্ভব। তবে মাসুদুজ্জামানের কলমে যে কোনো অনুবাদ একটি মৌলিক চেহারা নিয়ে হাজির হয়। তাকে আর অনুবাদ বলে মনে হয় না। এ সংখ্যায় মাসুদুজ্জামানের অনুবাদে মার্কেজের অসামান্য গল্প মহামান্য রাষ্ট্রপতি, আপনার যাত্রা শুভ হোক পড়ে সে রকম অভিজ্ঞতাই হবে।

 সদ্য প্রয়াত গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ স্মরণে একটি পেজ খুলেছে গল্পপাঠ। পড়তে ক্লিক করুন নিচের লিঙ্কে--

বিদায় মহামান্য মার্কেজ, আপনার অনন্ত যাত্রা শুভ হোক------



গল্পপাঠের দেশভাগ বিষয়ে আয়োজন চলছে। ৩৫ জন লেখক-পাঠক এ আয়োজনে অংশ নিচ্ছেন। এদের মধ্যে অন্তর্ভুক্ত হয়েছেন : যাঁরা দেশভাগ দেখেছেন, যাঁরা দেখেননি--কিন্তু তাদের বাবা-মা দেখেছেন,  যাদের বাবা-মাও দেখেননি--কিন্তু তাদের ঠাকুরদা-ঠাকুরমারা দেখেছেন এবং যাদের কেউই দেশভাগ দেখেননি তারা। আগামী সংখ্যা থেকে গল্পপাঠের বিশেষ আয়োজন দেশভাগের কথকতা প্রকাশিত হবে।
যে কোনো লেখা পড়তে শিরোণামে ক্লিক করুন।


গল্প

অনুবাদ গল্প
অনুবাদ : মাসুদুজ্জামান
গল্প
গল্প
শামীম আজাদের জন্য একটি আয়োজন
শামীম আজাদের গল্প : পরাগায়ণ
গল্প
অনুগল্প
প্রবন্ধ

উপন্যাসের কলকব্জা
সেরা গল্প 
স্মৃতিচারণ : 
অনুবাদ গল্প
গল্প নয় সত্যি : 
কেউ খোঁজ রাখে না সেই তাসলিমার

প্রচ্ছদের আলোকচিত্র : মনোতোষ হাওলাদার

1 টি মন্তব্য:

  1. বাঃ ! রীতিমত ভূরিভোজের আয়োজন... কী ভালো!
    শ্রাবণী।

    উত্তরমুছুন