শনিবার, ১১ এপ্রিল, ২০১৫

ফাল্গুন ১৪২১ সংখ্যা

স্বাধীনতার মাসে গল্পপাঠের এ সংখ্যায়  কয়েকজন লেখকের মুক্তিযুদ্ধের উপর বেশ কয়েকটি গল্প প্রকাশিত হলো। লেখক তালিকায় রয়েছেন--হাসান আজিজুল হক, হূমায়ুন আহমেদ, ইমদাদুল হক মিলন, মনি হায়দার, রুখসানা কাজল ও স্বকৃত নোমান।

অসামান্য গল্পকার নরেন্দ্রনাথ মিত্রের জন্ম শতবার্ষিকী উপলক্ষে দুটি গল্প ও কয়েকটি আলোচনা প্রকাশিত হল। আলোচকের তালিকা : অমর মিত্র, কুলদা রায়, বিজয় দে, ড: ফজলুল হক সৈকত।

শামিম আহমেদ প্রাজ্ঞ-তরুণ কথাসাহিত্যিক। তাঁর কয়েকটি গল্প, দুটি উপন্যাস ও একটি নভেলেট নিয়ে আলোচনা লিখেছেন--জয়া মিত্র, শিমুল মাহমুদ, বনি আমিন, সোহিনী সেন, স্বকৃত নোমান, দীপেন ভট্টাচার্য, মাহমুদ হাসান পারভেজ। লেখাগুলো এক পৃষ্ঠায় পড়ার লিঙ্ক

গল্পপাঠে বাংলা ভাষার  চিরায়ত ছোট গল্পের সঙ্গে পাঠকদের সংযোগ করিয়ে দেওয়া হয়। এ সংখ্যায় রয়েছে--তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, মনোজ বসু, অভিজিৎ সেনের গল্প। এছাড়া এ সংখ্যায় গল্পকার আফসার আহমদের একটি গল্প প্রকাশিত হল। 
সঙ্গে রয়েছে তরুণ গল্পকারদের বেশ কয়েকটি গল্প। প্রচ্ছদের ছবি কবি ও চলচ্চিত্রকার : টোকন ঠাকুর।
প্রতিটি লেখার উপরে ক্লিক করে মূল লেখাটি পড়ুন। 


গেল ফেব্রুয়ারির বইমেলার শেষ দিকে মৌলবাদী ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত হয়েছেন বিজ্ঞান-লেখক অভিজিৎ রায়। আহত হয়েছেন তাঁর স্ত্রী লেখক বন্যা আহমেদ। এটা স্বাধীন মতপ্রকাশের উপর মৌলবাদের আঘাত। মৌলবাদ ও মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক একটি প্রবন্ধ প্রকাশিত হল। প্রবন্ধটি বিডিনিউজ২৪ এর সৌজন্য প্রাপ্ত।

এ ছাড়া ৭ মার্চ আকস্মিকভাবে প্রয়াত হয়েছেন গল্পকার, প্রাবন্ধিক ও 'কথা' পত্রিকার সম্পাদক কামরুজ্জামান জাহাঙ্গীর। তাঁর এই অকাল প্রয়াণে আমরা গভীরভাবে শোকপ্রকাশ করছি।

গল্পপাঠের আগামী সংখ্যায় তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশেষ আয়োজন করা হবে। সম্পাদনা করবেন গল্পকার প্রবন্ধকার রেজা ঘটক।

নরেন্দ্রনাথ মিত্রের জন্ম-শতবার্ষিকী
অসামান্য গল্পকার  নরেন্দ্রনাথ মিত্র এ বছর শতবর্ষে পড়েছেন। তিনি চির আধুনিক। গল্পকার সন্তোষকুমার ঘোষ তাঁকে জায়গা দেন 'মপাসাঁ, ও' হেনরী, শেখভ কি রবীন্দ্রনাথের ঘনিষ্ঠ আসনে।' পুরো চার দশক ধরে প্রায় পাঁচশো গল্প লিখেছেন তিনি।
শান্ত-নিস্তরঙ্গ পল্লীজীবন, নগরমুখী মফস্বল শহরের ভাসমান মধ্যবিত্ত এবং মহানগরী কলকাতার সীমায়িত এলাকার অভিজ্ঞতা তাঁর উপন্যাসগুলির মূল উপজীব্য। নিজের ‘দ্বীপপুঞ্জ’ উপন্যাসের আলোচনায় তিনি বলেছিলেন, “আমার কোন রচনাতেই অপরিচিতদের পরিচিত করবার উৎসাহ নেই। পরিচিতরাই সুপরিচিত হয়ে উঠেছে।”  নরেন্দ্রনাথ মিত্রের কয়েকটি গল্প এবং তাঁর গল্প নিয়ে কয়েকটি আলোচনা পড়ুন।

আলোচক : বিজয় দে
আলোচক : ড. ফজলুল হক সৈকত

অভিজিৎ সেনের গল্প 
রহু চণ্ডালের হাড়, ছায়ার পাখি, বিদ্যাধরী ও বিবাগী লখিন্দর, নিম্নগতির নদী ইত্যাদি তাঁর রচিত গুরুত্বপূর্ণ উপন্যাস।  গল্পের ক্ষেত্রেও তাঁর রয়েছে তাৎপর্যপূর্ণ অবদান।  তাঁর 'দেবাংশী ও অন্যান্য গল্প' একটি উল্লেখযোগ্য ছোটগল্প সংকলন। লেখালেখির জন্য ১৯৯২ সালে পেয়েছেন পশ্চিমবঙ্গ সরকারের বঙ্কিম পুরস্কার, ২০০৫ সালে পেয়েছেন কলকাতা বিশ্ববিদ্যালয় প্রদত্ত শরৎচন্দ্র স্মৃতি পুরস্কার। তিনি অভিজিৎ সেন। জন্ম ১৯৪৫ সালের ২৮ জানুয়ারি, বরিশালের কেওড়া গ্রামে।
অভিজিৎ সেনের একটি গল্প, আর গল্পের সঙ্গে একটি আলোচনা লিখেছেন গল্পকার, অনুবাদক ও প্রবন্ধকার এমদা্দহোসেন।

আলোচক : এমদাদ রহমান


হাসান  আজিজুল হকের গল্প : ‘ঘরগেরস্তি’
হাসান আজিজুল হকের গল্প ‘ঘরগেরস্তি’ যুদ্ধোত্তরকালের জনজীবনের অনিশ্চিত বর্তমান ও ভবিষ্যতের স্বরূপ হয়ে উঠেছে ইঙ্গিতময়। সর্বহারা রামশরণ ও ভানুমতির বাস্ত্তভিটায় প্রত্যাবর্তন প্রকৃতপক্ষে এক রক্তাক্ত স্মৃতিলোক থেকে আরেক হা-হা শূন্যতাময় ভবিষ্যতের অভিযাত্রা। জীবন ও শিল্পবোধের ইতিবাচক অন্বেষায় লেখক এক নির্বিশেষ সত্যের পটভূমি নির্দেশ করেছেন গল্পের সমাপ্তিতে; ‘কিন্তু লঞ্চে যাবে না রামশরণ। লঞ্চ ধরে কোথাও যাবার নেই তার। তবে কোথাও সে নিশ্চয়ই যাবে।’

হূমাযুন আহমেদ এর গল্প : জলিল সাহেবের পিটিশন
 জলিল সাহেব দুই শহীদ মুক্তিযোদ্ধার বাবা। বর্তমানে রিটায়ার্ড। তিনি বাংলাদেশের ত্রিশ লক্ষ লোককে যারা হত্যা করেছে সেই সব পাষণ্ডদের বিচারের জন্যে সরকারের সমীপে পিটিশন করে তাতে জনসাধারণের স্বাক্ষর সংগ্রহ করেছেন। পিটিশনের বিষয়বস্তু হচ্ছে—দ্বিতীয় বিশ্বযুদ্ধে দশ লাখ ইহুদি মারা গিয়েছিল। সেই অপরাধে অপরাধীদের প্রত্যেকের বিচার করা হয়েছে এবং এখনো হচ্ছে। কিন্তু এদেশের ত্রিশ লাখ মানুষ মেরে অপরাধীরা কী করে পার পেয়ে গেল? কেন এ নিয়ে আজ কেউ কোনো কথা বলছে না? জলিল সাহেব তাঁর দীর্ঘ পিটিশনে সরকারের কাছে আবেদন করেছেন যেন এদের বিচার করা হয়।



ইমদাদুল হক মিলনের গল্প :  
'লোকটি রাজাকার ছিল'


মুক্তিযুদ্ধের সময়কে কেন্দ্র করে লেখা ইমদাদুল হক মিলনের গল্প 'লোকটি রাজাকার ছিল' । গল্পে মুক্তিযুদ্ধের সময়কে ধরা হয়েছে নিপুনভাবে। মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা এবং রাজাকার এই তিনের সম্পর্কই গল্পের মুল বিষয়। বাঙলাদেশের সকলেই রাজাকার শব্দটির সাথে পরিচিত, রাজাকারেরা অপরাধী তবে লেখকের গল্পের রাজাকারের সাথে আমাদের অনেকেরই পরিচয় নেই। এখানেই গল্পটি তার স্বকীয় ভুমিকায় উন্নত।

                                                মনি হায়দারের গল্প : গ্লানির দায়
মনি হায়দারের গল্প গ্লানির দায় আসলে মুক্তিযুদ্ধের খন্ডচিত্র। মুক্তিযুদ্ধ গবেষণা পরিষদের পক্ষে তথ্য সংগ্রহ করতে গৌরব একটি মফস্বল শহরে যায়, উদ্দেশ্য মুক্তিযুদ্ধ গবেষণা পরিষদকে তথ্য উপাত্তে সমৃদ্ধ করা। তথ্য সংগ্রহের এক পর্যায়ে গৌরব আবিস্কার করে তার নিজের পরিচয়, যে পরিচয় প্রকাশ করে শহীদ মুক্তিযোদ্ধা পরিবারে আর থাকা সম্ভব নয়। তাই সে নিভৃত্তে একটি চিরকুট লিখে পালিয়ে আসে। চিরকুটের মাঝেই টানটান উত্তেজনায় শেষ হয় গল্পটি।


শামিম আহমেদের ইতিহাস, পুরান ও ম্যাজিকের আসমান-জমিন দর্শন
শামিম আহমেদকে 'এ বছরের নির্বাচিত লেখক' হিসাবে সম্মানিত করছেন ' উদার আকাশ' সাহিত্য সংস্থা। শামিম আহমেদের প্রকাশিত বই--১। সাত আসমান, ২। বিষাদবিন্দু, ৩। ফেয়ারলনে মধুবালা, ৪। বিবেকানন্দ, ৫। মহাভারতে যৌনতা, ৬। মহাভারতে দ্রৌপদী, ৭। মহাভারতে গুপ্তহত্যা, ৮। মহাভারতে বিবাহ, ৯। আঠারো পর্ব, ১০। বিলকিস বেগমের পতনজনিত আখ্যান ও অন্যান্য গল্প।

ইতিহাস, পুরান, দর্শন, ধর্মাধর্মে সংশয়হীন জ্ঞানের জগতের পাটাতনে শামিম লেখেন। তাঁর গল্প বা উপন্যাস ম্যাজিকাল। তাঁর তুল্য লেখক বাংলা ভাষায় খুব বেশি নেই। 
শামিম আহমেদের দুটি উপন্যাস, একটি নভেলেট ও কয়েকটি গল্প নিয়ে আলোচনা প্রকাশিত হল।


আলোচক : শিমুল মাহমুদ

আলোচক : স্বকৃত নোমান
সোহিনী সেনের তিনটি আলোচনা

হুমায়ূন কবির
শামিম আহমেদের কয়েকটি গল্প


আফসার আহমেদ এর গল্প : 
আগাগোড়া আকাশের চাঁদ সঙ্গে নিয়ে

মফস্বল শহরের স্বচ্ছল উচ্চমান সহকারি অর্ণব তার বিশ্বাস অবিশ্বাসে ভরা দাম্পত্য সম্পর্ক নিয়ে বন্ধুর সাথে আলাপ চারিতায় গল্প এগিয়ে চলে। অর্ণব তার বন্ধুর কাছে এর ব্যাখ্যা জানতে চাইলে বন্ধু বলে-‘বোধ হয় তুই বেশি বেশি স্বামী হয়েছিস, বন্ধুত্ব কমিয়ে দিয়েছিস।’ প্লেবয়টাইপ অর্ণবের সরল-জটিল দাম্পত্য সম্পর্কের এ গল্পের মাধ্যমে সমাজের একটি অংশের চিত্র ফুটে উঠেছে।

চিরায়ত গল্প

একালের গল্প





ধারাবাহিক
আলবেয়ার কামু জন্ম নিয়েছেন ১৯১৩ সালে, আলজেরিয়ায়। দি আউটসাইডার, দ্য প্লেগ, দ্য ফল তাঁর উপন্যাস। লিখেছেন সিসিফাসের মিথ। পৃথিবীর গুরুত্বপূর্ণ লেখকদের একজন। জীবন আসলেই কী, এই ব্যাপারে তিনিই সবচেয়ে বেশি কথা বলেছেন। নিরর্থকতাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে চেয়েছেন। তাঁর সাহিত্যকৃতির অনন্য দলিল 'নোটবুকস', এগুলো ফরাসি থেকে ইংরেজি অনুবাদ করেছেন ফিলিপ থোডি। 
অনুবাদ : এমদাদ রহমান


তত্ত্বকথা


সাজেদা হকের লেখালেখির টিপস
গল্প লিখতে হলে গল্পে শৈলী জানা দরকার। সে উদ্দেশ্যে সংখ্যায় সাজেদা হক লিখেছেন ক্লাইমেক্স নিয়ে বিস্তারিত। সঙ্গে আরো দুটি প্রবন্ধ।

১. প্রবন্ধ কি গল্প থেকে আলাদা?
২. কথাসাহিত্যে প্লট বা ক্লাইমেক্স তৈরির ৪ উপায়
৩. গল্পের কাছে পাঠক কি চায়?

ছুটির লেখা

অনুবাদ
অনুবাদ : মাসুজ্জামান

রায়হান রাইনের গল্প
নিষিদ্ধ সবকিছুই মানুষকেই প্রলুব্ধ করেছিল, করে এবং করবে। মঞ্জু এমন একটা চরিত্র, যে পবিত্র প্রেমকে আবিষ্কার করতে গিয়ে নিষিদ্ধের দিকে ধাবিত হয়। পিন্টু’দার সাহচার্যে সে মন আর দেহ সম্পর্কে কিছু ধারণা লাভ করে। তার প্রেমিকা নাজনীনকে নিয়ে সে দেখতে থাকে নিষিদ্ধ স্বপ্ন। তাদের দুই জনের জীবনের প্রেম আর পিন্টুদার আধুনিক জীবনে জড়িয়ে রয়েছে কিছু দার্শনিক প্রশ্ন। কোনো কিছুই চাপিয়ে দেননি তিনি। চিরন্তন অনুসন্ধিৎসা ও দ্বন্দ্ব লেখক দিয়েছেন প্রত্যাহিক মানসিক সম্পর্কের দৃশ্যয়নে। কয়েকটি পর্বে বিন্যাস্ত অখ্যানে লুকিয়ে আছে মিথ, আমাদের সংস্কৃতির বিভিন্ন উপাদান। সাম্প্রতিক সময়ে লেখা এ গল্পটি এখনো অগ্রন্থিত। এর মধ্যে গল্পকারের মুন্সিয়ানা, চিন্তার সাম্প্রতিকতম পরিবর্তনের পরিচয় মেলে। তাঁর কাছে গল্পের জন্য অপেক্ষা করা যায়।পড়ুন—
ছায়া রেখা

স্বকৃত নোমানের গল্প
ইতিহাস ও লোক দর্শনে স্বকৃত নোমানের দখল ও আগ্রহ। বোঝা-পড়া ও দায়বদ্ধতার জায়গা থেকে তার গল্পে রাজনীতির উপস্থিতি ঘটে। রাজনীতির উপরি কাঠামোই নয়, সমাজের গভীরে ঘটা প্রভাব-প্রতিক্রিয়াও তিনি তুলে আনেন।এটাই তাঁর শক্তি। ফলে তিনি স্বাভাবিকভাবেই মৌলবাদীদের আক্রমণের শিকার হয়ে পড়েন। কিন্তু তিনি তাঁর কলমকে ছাড় দেন না। তিনি তাঁদেরকে ইতিহাসের আখ্যান শুনিয়ে দেন। পড়ুন স্বকৃত নোমানের গল্প--
তেত্রিশ বছর

অনুবাদকের সাক্ষাৎকার
বাংলাদেশে অনুবাদ সাহিত্য এখনো পরিণত হয়নি। এর মধ্যেই বেশ কয়েকজন অনুবাদক অনুবাদ করে পাঠকদের দ্রিষ্টি আকর্ষণ করেছেন। তাদের সঙ্গে কথা বলেছেন অলাত এহসান। আশা করি অনুবাদ বিষয়ে নানা জিজ্ঞাসা এখানে পাওয়া যাবে এবং নতুন জিজ্ঞাসার জন্ম হবে।

‘একটা বাক্য কীভাবে লেখা হয়েছে তার ওপরেও অন্তর্নিহিত ব্যঞ্জনা নির্ভর করে।’
রওশন জামিল

জি এইচ হাবীব

দিলওয়ার হাসান

বিকাশ গণ চৌধুরী


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন