রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৩

জ্যোতিপ্রকাশ দত্ত : জীবনপঞ্জি


জন্ম ও শৈশব:
১লা সেপ্টেম্বর, ১৯৩৯। কুষ্টিয়ার আমলাবাড়ি, মাতুতালয়ে। বাব কৃষ্ণগোপাল ও মা সুধা দত্তের পঞ্চম সন্তান। কুষ্টিয়ায় জন্ম হলেও শৈশব, কৈশর কেটেছে পাবনা ও বগুড়ায়। পৈত্রিক বাসভূমিও পাবনা। শৈশবে মাতৃহারা হন। অতঃপর কঠিন জীবন সংগ্রামের ভেতর দিয়ে পথচলা শুরু হয়। মুদির দোকানে ফাইফরমাশ খেটেছেন, খবরের কাগজ বিলি করেছেন, লজিংয়ে থেকে নিজের পড়াশোনার সঙ্গে আশ্রয়দাতার ছেলেমেয়ে পড়ানো ও বিনি মাইনের গৃহভৃত্যের দায়িত্বও পালন। এই অভিজ্ঞতাজাত সময় পরে জ্যোতিপ্রকাশ দত্তের লেখায় প্রতীকী ব্যঞ্জনায় উপস্থিত থাকে।

শিক্ষাজীবন:
বিদ্যালয়ের পাঠগ্রহণ বগুড়ার মিউনিসিপ্যাল হাই স্কুলে। আই এ পাশ করেন বগুড়ার আজিজুল হক কলেজ থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তি হন, স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন যথাক্রমে ১৯৬১ ও ১৯৬২ সালে। পরপরই সদ্যপ্রতিষ্ঠিত সাংবাদিকতা বিভাগে নৈশ কোর্সে প্রবেশ করে ডিপ্লোমা লাভ করেন ১৯৬৩ সালে; সেটিই প্রথম ব্যাচ, ঢাকা বিশ্ববিদ্যালইয়ে তখনো সাংবাদিকতায় দিবাভাগে ক্লাশ বা ডিগ্রী কোর্স চালু হয়নি। ১৯৬৯ সালের শেষ দিকে উচ্চ শিক্ষার্থে মার্কিন যুক্তরাষ্ট্রে আসেন। মাঝেমধ্যে স্বদেশ প্রত্যাবর্তনের সাময়িক বিরতি বাদ দিলে অদ্যাবধি তাঁর প্রবাস জীবন চলছে।
প্রথমে ফিলাডেলফিয়ার টেম্পল ইউনিভার্সিটী থেকে গনযোগাযোগ বিষয়ে স্নাকতোত্তর ডিগ্রি নেন। ১৯৭২-৭৬ সময়ে পি এইচ ডি কোর্সে ছাত্র থাকাকালীন ইউনিভার্সিটি অব মিসৌরীর তথ্যসরবরাহ বিভাগে তথ্য বিশেষজ্ঞ হিসেবে কর্মরত ছিলেন, সেখান থেকেই ডক্টরেট ডিগ্রী লাভ করেন ১৯৮০ সালে।

কর্মজীবন:
জ্যোতিপ্রকাশ দত্তের কর্মজীবন শুরু হয়েছে কৈশোর থেকে। ঢাকায় বিশ্ববিদ্যালয়ে পড়তে এসেও খরচ চালাবার জন্য খন্ডকালীন চাকরী নিতে হয়। সে আমলের ঢাকায় অন্যতম খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান ইষ্ট বেঙ্গল পাবলিশার্স গ্রন্থাদি মূদ্রণ ও প্রকাশের সঙ্গে যুক্ত হন। তদানীন্তন পূর্ববঙ্গে প্রথম রুচিশীল ও আধুনিক প্রকাশক অকালপ্রয়াত জনাব মহিউদ্দিন আহমদ (অর্থাৎ গল্পলেখক আহমদ মীর) যখন ‘বার্ডস এ্যান্ড বুকস’ প্রতিষ্ঠা করেন তাঁর সঙ্গেও কিছুকাল জড়িত ছিলেন। এ-সময়েই অনার্স পাঠক্রমের শেষদিকে মেধাবী ও কর্মিষ্ঠ ছাত্র হিসেবে স্বনামধন্য দর্শনশাস্ত্রী একাত্তরের শহীদ অধ্যাপক গোবিন্দচন্দ্র দেবের দৃষ্টি আকর্ষণ করেন। অকৃতদার ডক্টর দেব পিতৃস্নেহে তাঁকে নিজের কাছে টেনে নেন। যখন উপার্জনের দুশ্চিন্তা থেকে ছাড়া পেয়েছেন তখনো নেশার জন্য যুক্ত থেকেছেন কোনো না কোনো সাময়িক পত্রের সঙ্গে। প্রথমে এনামুল হকের সম্পাদনায় প্রকাশিত দ্বি-মাসিক সাহিত্যপ্ত্র ‘উত্তরণ’ এর সহ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন, তারপরে ‘পরিচয়’ নামে একটি মাসিক সিনে-ম্যাগাজিন আকস্মিকভাবে তাঁর হাতে এসে পড়ায় ধীরে ধীরে তাঁকে সাহিত্য-সংস্কৃতিধর্মী সাময়িকীর চরিত্র দান করেন।
বিশ্ববিদ্যালয় ত্যাগের পরেই বাংলা একাডেমীতে প্রথমে সহকারী প্রকাশনা অফিসার ও পরে সহকারী সংকলন অফিসার হিসেবে যোগ দেন ১৯৬২ সালে এবং ১৯৬৫’র প্রায় শেষাশেষি পর্যন্ত একটি প্রমিত বাংলা অভিধান প্রণয়নে সহায়তা করেন। ১৯৬৬ সালে দৈনিক পাকিস্থান অবজার্ভার সংবাদপত্রে সহকারী সম্পাদক হিসেবে চাকুরি নিয়ে পত্রিকাটির রবিবাসরীয় সাময়িকী সম্পাদনা করতে থাকেন। এ সময়েই সাপ্তাহিক ‘হলিডে’ পত্রিকাতেও স্তম্ভলেখক হিসেবে আত্মপ্রকাশ করেন।
প্রবাস জীবনে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে  সাংবাদিকতা বিভাগে অধ্যাপনা করেছেন ১৯৮০ সাল থেকে ১৯৮৭ সাল অবধি। এর মধ্যে রয়েছে লুইজিয়ানার গ্রাম্বলিং ষ্টেট ইউনিভার্সিটি, নিউ ইয়র্ক। নিউ ইয়র্ক শহরে বিশ্ববিখ্যাত ‘জন ওয়াইলি এ্যান্ড সন্স পাবলিশার্স’ নামক সংস্থায় একজন সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন ১৯৯৭ সাল পর্যন্ত। বাংলাদেশের উন্নয়ন সংস্থা ‘প্রশিকা’য় উপদেষ্টা পরিচালক হিসেবে যুক্ত ছিলেন।

সংসার জীবন:
৯৬৭ সালে সেপ্টেম্বর মাসে মুন্সীগঞ্জের মেয়ে পূরবী বসুর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। পূরবী বসু আজকের সুপরিচিত কথাসাহিত্যিক, এবং বর্তমানে নিজস্ব ক্ষেত্রে গবেষনা কর্মের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃতি লাভ করেছেন। এঁদের দুই সন্তান- জয়ীষা রাগিনী ও দীপন রাগ দত্ত।

রচনাপঞ্জি :
শহীদ কাদরীঃ লেখা না লেখার গল্প, অন্যপ্রকাশ, ঢাকা, ২০১৩
বিবি হাওয়ার আপনজন ও নারী জীবনের গল্প, অন্যপ্রকাশ, ঢাকা ২০১৩
যে আসে যে যায় (নষ্টালজিক কাব্যগল্পের সংগ্রহ), নবরাগ প্রকাশন, ঢাকা, ২০১২
সময় অসমইয়ের মুক্তিযুদ্ধ, (মুক্তিযুদ্ধের রচনা ও গল্প সংকলন), অন্যপ্রকাশ, ঢাকা, ২০১২
গল্পসমগ্র- ২ (ছোটগল্প সমগ্র, ১ম ও ২য়  খন্ড), মওলা ব্রাদার্স, ঢাকা, ২০১১
ছড়ানো জীবনের নানা লেখা, ( সাম্প্রতিক রচনা সংকলন), সময় প্রকাশন, ঢাকা,  ২০১০

জীবনে গল্প আছে (গল্প সংকলন), ইত্যাদি প্রকাশন,  ঢাকা, ২০১০
সময় ভোলে না কিছু (স্মৃতিকথা), ইত্যাদি প্রকাশন, ঢাকা, ২০০৯

শ্রেষ্ঠ গল্প (শ্রেষ্ঠ গল্পের সংকলন), নালন্দা প্রকাশন, ঢাকা, ২০০৭
নির্বাচিত গল্প (নির্বাচিত গল্প সংকলন, নয়া উদ্যোগ, কলকাতা, ২০০৭

গল্পগ্রন্থ:
দূর্বিনীত কাল (১৯৬৫),
বহে না সুবাতাস (১৯৬৭), 
সিতাংশু তোর সমস্ত কথা (১৯৬৯), 
পুনরুদ্ধার (১৯৮৯), 
উড়িয়ে নিয়ে যা কালমেঘ (১৯৯২), 
স্বদেশ দূরদেশ (কলাম গল্প) (১৯৯৪),
 নির্বাচিত গল্প (১৯৯৪), 
ফিরে যাও জ্যোৎস্নায় (১৯৯৭), 
প্লাবনভূমি (২০০০), 
মুক্তিযোদ্ধারা (২০০১, 
জলপরী তো নাচবেই ২০০২), 
গল্প সংগ্রহ (২০০১), 
গল্পকল্প ও বাঁচামরার জীবন (২০০৫), 
না আলো না আঁধার (গদ্যসংগ্রহ) (২০০৫), 
শ্রেষ্ঠ গল্প, (২০০৮)।
অনুবাদ : লেখকের কথা, ফখরুজ্জামান চৌধুরীর সঙ্গে।
Exile of the rose and other Stories (English translation of selected stories)1997
প্রবন্ধগ্রন্থ: ভিন্ন নদী একই স্রোত, ১৯৯০
কিশোর রহস্যোপন্যাস : কুয়াশা, ১৯৫৮
সম্পাদনা: তোমার সাম্রাজ্যে, যুবরাজ। হায়াৎ মামুদ সহযোগে, নজরুল বিষয়ক রচনা সংকলন, ১৯৭৩
লিটল ম্যাগাজিন সম্পাদনা : সপ্তক, হায়াৎ মামুদ, সেবাব্রত চৌধুরী প্রমুখ সহযোগে, ১৯৬৩
কালবেলা, - হায়াৎ মামুদ সহযোগে, ১৯৬৫

পুরস্কার: বাংলা একাডেমী পুরস্কার, ১৯৭১


 --------------------------
আপডেট : নাহার মনিকা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন