শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৩

বই পড়ে গল্প লেখা যায় না বলেই মনে করি

অর্ক চট্টোপাধ্যায় 
------------------------------------------------------------------------------------------------------------
কবি। প্রবন্ধকার। এবং গবেষক। এবং গল্পকার। গল্পের আখ্যান তাঁর চিন্তাবিন্দুপূর্ণ। লেখার  আগেই জানেন তিনি কি লিখবেন। কেনো লিখবেন। কিভাবে লেখাটি। এবং লেখাটি তাঁর। এখন লিখছেন অনুগল্প। ছোট কাগজে লেখেন।  এক পর্বেই লিখিতভাবে গল্পপাঠকে জানিয়েছেন অর্ক চট্টোপাধ্যায় তাঁর লেখক ভুবনকে।--গল্পপাঠ
------------------------------------------------------------------------------------------------------------

১. গল্প লিখতে শুরু করলেন কেন?

প্রায় দশ বছর আগে লেখা শুরু কবিতা দিয়ে, একদাগ দুদাগ সিরিয়াস। ক্রমে মনে হতে থাকে, কবিতাটা আসছে না, ভেতর বেশি বেশি করে গল্প ভাবছে। এভাবেই শুরু।

২. শুরুর লেখাগুলো কেমন ছিল?
এখন যা লিখি তার থেকেও অনেক বেশি করে না--গল্প ছিল প্রথম ফেজের লেখাগুলো। গল্প, গল্প বলা, গল্পের কথন শৈলী ভেঙ্গে প্রায় পুরোপুরি ভাষার লেভেলে শব্দের লেভেলে গল্প হতে পারে কিনা বা হলে কেমন হয় এই নিয়ে আগ্রহ ছিল। গল্প মানেই ভাষার গল্প তাই গল্পবলা মানে কেবলই ভাষার চলনবলন এমনটা ছিল বিশ্বাস।
৩. গল্প লেখার জন্য কি প্রস্তুতি নিয়েছেন? নিলে সেগুলো কেমন?
সাধারণভাবে নির্দিষ্ট প্রস্তুতি নিই না। বই পড়ে গল্প লেখা যায় না বলেই মনে করি। এক ধরনের প্রস্তুতি ঘুরে বেড়ানো। নতুন নতুন অভিজ্ঞতা। সেখান থেকে শুরু ... তারপর হয়ত একটা টেক অফ যার কোনো অভিজ্ঞতা নেই বা হয়ত হওয়া সম্ভবও নয়। যেখানে নিজের অভিজ্ঞতা ওই অসম্ভব বিন্দুতে মেলে সেখানেই গল্পের পাখা আর পেখম। তবে কখনো কখনো কিছু কিছু রেফেরেন্সিং দরকার পড়েছে, যেমন সাম্প্রতিকে 'প্রতিষেধক' পত্রিকার জন্য গোয়েন্দা গল্প লিখতে বসে।
৪. আপনার গল্পলেখার কৌশল বা ক্রাফট কি?
মিতবাক্য। ঘনত্বের মধ্য দিয়ে রহস্য নির্মাণ। ডায়ালগ। একাধিক ভাষার প্রয়োগে আরেক ধরণের সংলাপ তৈরির চেষ্টা। লেখা শুরু হয় একটা ঝিলিক দিয়ে: কখনো একটা বাক্য উঠে আসে, কখনো কোনো দৃশ্য শ্রুতি সংবেদন। গল্প নিজেই নিজেকে লেখে। গল্প মানে প্ল্যানচেট। আমি শুধু মিডিয়াম। বিষয় তার নিজস্ব বিষয়ী নিয়ে আসে। ক্রাফটও হয়ত বিষয়ভেদে বদলায়। তবে সুখ্যপাঠ্য হবার থেকে বেশি নজর থাকে ক্রাফট বা ফর্ম বিষয়ের সাথে একাত্ম হতে পারছে কিনা সেদিকে।
৫. আপনার নিজের গল্প বিষয়ে আপনার নিজের বিবেচনা কি কি?
নিজের গল্প নিয়ে বিবেচনা থাকা মুশকিল। বিশেষ নেইও। তবে খাত বদল হয়েছে, হচ্ছে হবে এবং হোক এমনটাই চাই। এই মুহুর্তে ফ্ল্যাশ ফিকশন বা অনুগল্পে বিশেষ আগ্রহ তৈরী হয়েছে। ছোট লেখার সংযত সংহতি এবং ন্যারেটিভ-মুক্ত পোয়েটিক লজিক অফ ফিকশন কাছে টানছে। গল্পকে থমকে দিয়ে একটি স্টিলশটে পরিণত করা এবং ওই মুহূর্তটিকে এক ধরনের স্ট্যাটিক বিস্তার দেবার চেষ্টা এই সব অভিযোজনে।
৬. আপনার আদর্শ গল্পকার কে কে? কেনো তাঁদেরকে আদর্শ মনে করেন?
সব পরীক্ষামূলক গল্পকারই প্রিয়, যারা নতুন বিষয় বিষয়ী নিয়ে কাজ করেন। দেশ বিদেশ মিলিয়ে কয়েকজন প্রিয় গল্পকার: কমলকুমার মজুমদার, সন্দীপন চট্টোপাধ্যায়, নবারুণ ভট্টাচার্য, সুবিমল মিশ্র, স্যামুয়েল বেকেট, জর্জ লুই বোর্হেস, ইতালো কালভিনো এবং জুলিও কর্তাজার।
৭. কার জন্য গল্প লেখেন? আপনি কি পাঠকের কথা মাথায় রেখে লেখেন? লিখলে কেনো লেখেন? আর যদি পাঠকের কথা মনে না রেখে লেখেন তাহলে কেনো পাঠককে মনে রাখেন না লেখার সময়ে?
নির্দিষ্ট পাঠকের কথা ভেবে যদিও লিখিনা কিন্তু এটুকু বলবো বেশি পাঠক চাই না, চাই আগ্রহী পাঠক... যে মন দিয়ে পড়বে এমন করে যাতে তার পাঠের মধ্যে দিয়ে সে আমার গল্প থেকে তার নিজের গল্পে চলে যেতে পারে। আমার স্বপ্নের পাঠক আমার লেখা পড়বে লেখকের মতো এবং পড়া শেষ করেই সে নিজের গল্প লিখতে বসে যাবে! গল্পের জঁর অনুযায়ী নির্দিষ্ট পাঠকের চিন্তা আসে লেখার সময় কখনো কখনো: গোয়েন্দা গল্পের পাঠক, ভুতের গল্পের পাঠক ইত্যাদি কিন্তু তাদের ওই বিভাজনকে আনা অনেক সময়ই ঐ বিভাজনগুলোকে নেগেট করার জন্যও বটে!
৮. এখন কি লিখছেন
একটি বড় ন্যারেটিভ। উপন্যাস হয়ত, কোনো একভাবে। 
৯. আগামীতে কি লিখবেন?
ভাবিনি। আগামীর কথা আগামীই বলুক। যা কিছু সব জায়গায় ছড়িয়ে ছিটিয়ে লেখা আছে পৃথিবীর গায়ে গায়ে
তা থেকেই কিছু একটা চিকিয়ে উঠবে হঠাৎ।



লেখক পরিচিতি
অর্ক চট্টোপাধ্যায় 
 কলকাতা শহরের উপকন্ঠে উত্তরপাড়ায় বাস। প্রেসিডেন্সি কলেজ এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে বিএএমএ এবং এম-ফিল। বর্তমানে সিডনিতে গবেষণারত। দশ বছর ধরে গল্প-গদ্য লেখালিখি। নবেন্দু বিকাশ রায়ের সাথে বিগত ৬ বছর ধরে অ্যাশট্রে নামক লিটল ম্যাগের সম্পাদনা। বর্তমানে অনুপম মুখোপাধ্যায় সম্পাদিত ওয়েবজিন বাক-এর 'গল্পনাবিভাগের সম্পাদক। শূন্য দশকের বিভিন্ন লিটল ম্যাগের সাথে যোগাযোগ এবং লেখালিখি। কয়েকটি বন্ধু পত্রিকা: বৈখরী ভাষ্যঅবসরডাঙাঅক্ষরযাত্রা,প্রতিষেধকজার্নি ৯০জকালিমাটিকৌরবনতুন কবিতাঅপর ইত্যাদি।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন