রবিবার, ৫ জানুয়ারী, ২০১৪

পাঠকের গল্পভাবনা : জামিলা হাসান--বাবা আমাদের জীম করবেটের শিকার কাহিনী পড়ে অনুবাদ করে শোনাতেন

জামিলা হাসান সিলেটবাসী। পেশায় গৃহিনী। নেশায় গল্পপাঠ। গান শোনা। ব্লগ লেখা। ভ্রমণও তাঁর প্রিয়। সম্প্রতি ভারত ভ্রমণ করে এসেছেন। এ বিষয়ে লেখা শুরু করেছেন। একাত্তরের মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে জামিলা হাসানের অসামান্য একটি সিরিজ লেখা আছে। ব্লগে তিনি সুরঞ্জনা মায়া নামে লেখেন।
জামিলা হাসানের গল্পরুচি উন্নত। গল্পপাঠে পাঠকভাবনা লিখে পাঠিয়েছেন। ছোটো কিন্তু প্রয়োজনীর ভাবনাটি তিনি বলতে পেরেছেন। আশা করছি তাঁর লেখা পড়ে পাঠক ও গল্পকার একজন ঋদ্ধ পাঠকের সঙ্গে পরিচিত হতে পারবেন। 

------------------------------------------------------------------
গল্পপাঠ ১. আপনি শুরুতে কি পড়তেন?
জামিলা হাসান১. ছড়া/কবিতা দিয়ে শুরু হয়েছিলো।

গল্পপাঠ ২. এর মধ্যে গল্প কখন পড়া শুরু করলেন?
জামিলা হাসান ২. প্রথম গল্প পড়া শুরু ৬ বছর বয়সে।

গল্পপাঠ ৩.গল্প কেনো পড়েন?
জামিলা হাসান ৩. গল্প পড়ে শান্তি অনুভব করি।

গল্পপাঠ. ৪. জীবনে প্রথম কোন গল্পটি আপনাকে বেশী স্পর্শ করেছিল? কেনো করেছিল?
জামিলা হাসান ৪. প্রথম মন স্পর্শ করা গল্প ছিলো লিটিল হাউস অন দ্যা প্রেইরি ( অনুবাদ) মন স্পর্শ করার কারন, কত অল্প চাওয়াতে আমার মত ছোট ছোট মেয়েগুলো জীবনে সন্তুষ্ট থাকতে পারতো।

গল্পপাঠ.৫. গল্প পড়তেন কিভাবে? কোন কোন সময়ে? কোন কোন পরিবেশে? পরিবারের কেউ বা বন্ধু বা শিক্ষক কি কেউ গল্প পড়তে উৎসাহিত করেছেন? একটি গল্প কিভাবে পড়তে হয়--সেটা কি কেউ কখনো আপনাকে দেখিয়ে দিয়েছেন?
জামিলা হাসান ৫. গল্পের পরিবেশ ছিলো আমার পরিবারে। বাবা আমাদের জীম করবেটের শিকার কাহিনী পড়ে অনুবাদ করে শোনাতেন। রবি ঠাকুরের ছোট গল্প ও মহা ভারতের গল্প শোনাতেন। তিনি নিজেও গল্প লিখতেন।

গল্পপাঠ. ৬. পড়ে কোনো গল্প ভালো লাগলে কি রকম অনুভূতি হয়? আপনার কি কখনো মনে হয়েছে গল্পের কোনো চরিত্র আপনার নিজের মত। বা চরিত্রটি আপনার মধ্যে চলে এসেছে। কিছুদিন তার মত করে চলাফেরা করতে শুরু করেছেন?
জামিলা হাসান ৬. কোনো গল্প ভালো লাগলে তার ঘোর কাটাতে আমার বেশ সময় লাগে। অনেক সময় অনেক চরিত্র আমার নিজের মনে হয়েছে। যেমন, লরা, অপু, দুর্গা, সোনা।

গল্পপাঠ. ৭. একটি গল্পের কি কি বিষয় আপনাকে টানে? অর্থাৎ একটি ভালো গল্প হয়ে উঠতে হলে গল্পের মধ্যে কি কি বিষয় থাকা দরকার বলে মনে করেন?
জামিলা হাসান ৭. গল্পের মধ্যে বাস্তবতার ছোঁয়া থাকলে সেটি আমায় বেশী টানে। বিশেষ করে মধ্যবিত্ত পরিবারের কথা।

গল্পপাঠ. ৮. সে রকম গল্প কোন কোন গল্পকারের মধ্যে পেয়েছেন? কিছু গল্পের নাম বলুন।

জামিলা হাসান ৮. লিটিল হাউজ সিরিজের বইগুলো, নীলকন্ঠ পাখীর খোঁজে সিরিজ, পথের পাচাঁলি, অপু,দ্যাফন দ্যু মারিয়ার রেবেকা, শঙ্খনীল কারাগার। 

গল্পপাঠ. ৯. কি কি কারণে কোনো গল্প মন্দ হয়ে ওঠে? এ রকম কি ঘটনা ঘটেছে যে এক সময় মনে হয়েছিল গল্পটি ভালো--পরে তা মন্দ লেগেছে?
জামিলা হাসান ৯. এ মুহুর্তে মনে পড়ছেনা।

গল্পপাঠ. ১০. এ সময়ের কোন কোন গল্পকারের গল্প আপনি পড়েছেন বা পড়েন? সেগুলো কেমন লাগে? ভালো লাগলে কেনো ভালো লাগে? মন্দ লাগলে কেনো মন্দ লাগে? কারণগুলো বিস্তারিত লিখুন।
জামিলা হাসান ১০. কুলদা রায়, পাপড়ি রহমান, ভাস্কর চৌধুরী এদের লেখা ভালো লাগে। এদের লেখায় নিজের জীবনের ছায়া পাই, সত্যের দেখা পাই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন