শনিবার, ৮ মার্চ, ২০১৪

কামরুজ্জামান জাহাঙ্গীরের তিনটি নতুন বই : কথা'র কথা, দেশবাড়ি শাহবাগ ও ভালোবাসা সনে আলাদা সত্য রচিত হয়

এবারের একুশে গ্রন্থমেলায় গল্পকার, প্রবন্ধকার ও কথা পত্রিকার সম্পাদক কামরুজ্জামান জাহাঙ্গীরের তিনটি বই প্রকাশিত হয়েছে।
তিনি তাঁর পত্রিকার কথা'র জন্য বিভিন্ন লেখকদের সাক্ষাৎকার গ্রহণ করেন। এই সাক্ষাৎকারগুলোর ১০টির একটি সংকলন প্রকাশিত হয়েছে।  সাক্ষাৎকারভিত্তিক গ্রন্থটির নাম কথা'র কথা, যা প্রকাশ করেছে আগামী। 

কথা'র কথা গ্রন্থটি পাঠে মনে হয় সাক্ষাৎকার তো পরস্পরকে পরিচয় করানোর এক প্রক্রিয়ার নাম, এখানে সাক্ষাৎকার দাতা আর গ্রহীতার ব্যক্তিত্ব পুননির্মিত হয়। ফলত, এটি এমন এক কার্য যা সংস্কৃতির একটা অপরিহার্য অংশ হয়ে থাকে।সাক্ষাৎকার মানে তো সাক্ষাৎকারকারীর দিকে কতিপয় প্রশ্ন ছুঁড়ে দিয়ে উত্তরের জন্য হাঁ-করে সময় ক্ষেপণ নয়, দুই বা ততোধিক জনের ভিতর একধরনের জৈবিক পরিচর্চা হয়। তার মানে সাক্ষাৎকারের ভিতর দিয়ে সাক্ষাৎকার
গ্রহণ এবং প্রদানকারীর মাঝে একধরনের বোঝাপড়ার ফলে আরেক সত্য আবিস্কৃত হয়। এখানে যে দশটি সাক্ষাৎকার দেয়া হলো এর প্রায় সবগুলিই কথাসাহিত্যের ছোটকাগজ কথা’য় (সম্পাদক : কামরুজ্জামান জাহাঙ্গীর) ছাপা হয়েছে। হাসান আজিজুল হকের প্রথম সাক্ষাৎকারটি আহমেদ মুনির, রেজাউল করিম সুমন, নাসিরুল জুয়েল আর কামরুজ্জামান জাহাঙ্গীর মিলিতভাবে গ্রহণ করেন। হাসানের দ্বিতীয় সাক্ষাৎকারটি তার ৭৫তম জন্মবর্ষ উপলে সম্প্রতি নেয়া হয়। যা সমকাল, যুগান্তর, banglanews.com ও golpapath.com ছাপা হয়। জ্যেতিপ্রকাশ দত্তের সাক্ষাৎকারটি ওয়েবম্যাগাজিন golpapath.com- এ ছাপা হয়।




কথা'র কথা
কামরুজ্জামান জাহাঙ্গীর
প্রকাশক : আগামী
প্রচ্ছদ : শিবু কুমার শীল



এছাড়া আরও দুটি বই প্রকাশিত হয়েছে কামরুজ্জামান জাহাঙ্গীরের এবারের বই মেলায়।
অপর দুটি গ্রন্থ হচ্ছে দেশ-বাড়ি : শাহবাগ (উপন্যাস), প্রকাশক : শুদ্ধদ্ধস্বর। ও গল্পগ্রন্থ ভালোবাসা সনে আলাদা সত্য রচিত হয়। 
দেশবাড়ি উপন্যাস নিয়ে ২৮ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে একটি সাক্ষাৎকার নিয়েছিল বাংলাদেশ নিউজ ২৪ ডট কম পত্রিকা। সেটা পত্রস্থ হল--
মেলার শেষাংশে এসে প্রকাশিত হলো কামরুজ্জামান জাহাঙ্গীরের শাহবাগ বিষয়ে রচিত উপন্যাস ‘দেশবাড়ি : শাহবাগ’। এছাড়াও এবার প্রকাশিত হয়েছে কামরুজ্জামান জাহাঙ্গীরের আরো দুইটি বই, আগামী প্রকাশনী থেকে সাক্ষাৎকারমূলক ‘কথার কথা’ এবং জোনাকি প্রকাশনী থেকে প্রকাশিত হয় তার গল্পগ্রন্থ ‘ভালোবাসা সনে আলাদা সত্য রচিত হয়’। 

নব্বই দশকের আবির্ভুত এ কথাসাহিত্যিকের বর্তমান নিবাস চট্টগ্রাম। বইমেলা উপলক্ষে সম্প্রতি ঘুরে গেলেন ঢাকা। বইমেলা ও সদ্যপ্রকাশিত উপন্যাস দেশবাড়ি শাহবাগ নিয়ে কথা হয় তার সঙ্গে।

সম্প্রতি একুশের বইমেলা ঘুরে গেলেন, কেমন লাগলো এবার?

কামরুজ্জামান জাহাঙ্গীর : একুশে গ্রন্থমেলার তো আলাদা একটা প্রণোদনা আছেই। তবে এবারের মেলা দুইদিকে ছড়িয়ে ছিটিয়ে যাওয়াতে একটু খাপছাড়া লাগছে। মেলা একাডেমীর দিকে হলেই ভালো ছিল। তবে তাও সম্ভব না হলে লিটলম্যাগ চত্বর, আলোচনার স্থান আর একাডেমীর স্থল শিফট করা উচিত। একুশে মেলা তো আমাদের লড়াই-সংগ্রামের সিম্বলও।

আপনার তো তিনটা বই এলো এবার?

হ্যাঁ, এবারের মেলায় তিনটি বই প্রকাশিত হলো, উপন্যাস দেশ-বাড়ি : শাহবাগ, সাক্ষাৎকারমূলক বই ‘কথার কথা’ আর গল্পের বই ‘ভালাবাসা সনে আলাদা সত্য রচিত হয়’।

দেশবাড়ি শাহবাগ লিখে আপনার অনুভূতি কী? 

কামরুজ্জামান জাহাঙ্গীর : খুবই ভালো লাগছে। আমাদের সমাজে যে এধরনের একটা দ্রোহ আছে, মানুষের জেগে উঠা আছে, তা তো একটা দারুণ ব্যাপার। সেই সময় আমাকে তা রীতিমতো ঘোরের মধ্যে রেখেছিল। 

শাহবাগ আন্দোলনের বর্তমান পরিণতি নিয়ে আপনার অবস্থান কী?

কামরুজ্জামান জাহাঙ্গীর : তা এককথায় হ্যাঁ বা না বলা যাবে না। এর ভেতর অনেক পজেটিভ দিক আছে। মানুষের আশা আছে। একে কাজে লাগাতে হবে।

কিভাবে সেটা?

কামরুজ্জামান জাহাঙ্গীর : একটা ফিলসফি দাঁড় করাতে হবে।

আপনিও তাহলে একটা স্লোগানের মধ্যদিয়া জবাব দিতেছেন?

কামরুজ্জামান জাহাঙ্গীর : তা নয়। আসলে এর নানান দিক আছে। একটা পর্যায়ে তো পুলিশ এসে রুমি স্কোয়ারও ভেঙে দেয়। এটি আমার কাছে খুব তাৎপর্যপূর্ণ বিষয় মনে হয়েছে। কোনো প্রতিষ্ঠানই নতুন জলজ্যান্ত কিছুকে গ্রহণ করতে পারে না।

এটাই আপনার শেষ কথা?

কামরুজ্জামান জাহাঙ্গীর : শুরুর কথা দিয়ে শেষ করতে চাই। গনজাগরণ মঞ্চ শুরু হয় একধরনের দ্রোহ দিয়ে। যুদ্ধাপরাধীর বিচারের কাজে মানুষের আরও কিছু পাওয়ার আছে। সঠিক বিচার তারা চায়। তাই তো কাদের মোল্লার রায়ে তারা অসন্তুষ্ট হয়ে বিচার চায়। শাহবাগের জন্ম হয়। এটা খুবই দেখার বিষয়। কিন্তু আমরা তা মনে রাখতে চাই বলে মনে হয় না।

আপনাকে ধন্যবাদ।

কামরুজ্জামান জাহাঙ্গীর : আপনাকেও ধন্যবাদ, সেইসাথে বাংলানিউজকেও।


ভালোবাসা সনে আলাদা সত্য রচিত হয়
গল্পগ্রন্থ
কামরুজ্জামান জাহাঙ্গীর। 
প্রকাশক : জোনাকী।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন