শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৩

লেখালেখির আত্মকথা

অমিতাভ আকাশ নাগ


১. গল্প লিখতে শুরু করলেন কবে ?
    
২০০৮-২০০৯ সাল নাগাদ। 

২. শুরুর লেখাগুলো কেমন ছিল? 

শুরুর লেখাগুলো অনেক বেশি পার্সোনাল ছিল, নিজের দুঃখ - ভালবাসা বিদ্বেষ এসব নিয়ে। তারপর নিজের উপর থেকে দৃষ্টিটা অন্যদের উপর গিয়ে পড়ল।


৩. গল্প লেখার জন্য কি প্রস্তুতি নিয়েছেন? নিলে সেগুলো কেমন? 

প্রস্তুতি আলাদা করে কিছু না, চোখ কান খোলা রাখি আর কি। 


৪. আপনার গল্পলেখার কৌশল বা ক্রাফট কি? 


আমি সিনেমার নিবিষ্ট দর্শক। আমার গল্পের মধ্যে সিনেমার অনুষঙ্গ এসে পড়ে। দুটো মিডিয়াম ওলোট-পালোট হয়ে যায়, আমি তফাৎ করতে পারি না। অনেক পাঠক অবিশ্যি আমার গপ্প পড়ে বলেন যে সিনেমার স্ক্রিপ্ট-এর মতো - আমার নিজের অবিশ্যি তা মনে হয় না।

৫. আপনার নিজের গল্প বিষয়ে আপনার নিজের বিবেচনা কি কি? 

 কায়দা কসরত হল, বলা হল না । 
 

৬. আপনার আদর্শ গল্পকার কে কে? কেনো তাঁদেরকে আদর্শ মনে করেন? 

অনেকে আছেন যাদের লেখা ভাল লাগে। সুবোধ ঘোষ, রবীন্দ্রনাথ, সমরেশ বসু, বিভূতিভূষণ, মাণিক - আর কত নাম বলব গো। 

৭. কার জন্য গল্প লেখেন? আপনি কি পাঠকের কথা মাথায় রেখে লেখেন? লিখলে কেনো লেখেন? আর যদি পাঠকের কথা মনে না রেখে লেখেন তাহলে কেনো পাঠককে মনে রাখেন না লেখার সময়ে? 

লিখি নিজের জন্য প্রথমে তবে পাঠকের কথা মাথায় রাখতে হয়। পড়ে কারও ভাল লাগলে ভাল লাগে অবশ্যই। কিন্তু বুঝতে চাই কেন অনেক সময়ই কম্যুনিকেট করতে পারছি না - এ কারণে কি আমাদের ভাষাটা আলাদা নাকি আমার বলার চেষ্টাটা সম্পূর্ণ না... এখনও ঠিক বুঝি না, সরল, সহজ রেখা টানা যে কত কঠিন এক বিভূতিভূষণ পড়লেই বোঝা যায় তা।

৮. এখন কি লিখছেন? 

ওই সিনেমা নিয়ে লেখালেখি কিংবা পদ্য বা গদ্য - অমন ভাবে ঠিক করে লেখা হয় না... যা পাই তাই লিখি।


 ৯. আগামীতে কি লিখবেন?
  
তা তো জানি না... লিখতেই হবে তারও মানে নেই। বলার কথাটা যে ভাবে সহজে বলতে পারব সেটাই বেশি টেনে নেবে আমাকে। তবে লেখার মধ্যে আত্মরক্ষা ও আত্মসংবরণ দুইই করা যায়, আক্রমণও। আপাতত সেই চেষ্টাটা জারী থাক। 


লেখক পরিচিত
অমিতাভ নাগ আকাশ
প্রথা ভাঙা গদ্য লেখেন। চলচ্চিত্র অনুরাগী অমিতাভর গদ্যগুলো হয়ে ওঠে আমাদের পরিচিত পরিপার্শ্বের চলমান প্রতিফলন। কলকাতার প্রথম সারির দৈনিকগুলিতে চলচ্চিত্র সমালোচনা-আলোচনা লেখার পাশাপাশি অমিতাভ নাগ সম্পাদনা করে থাকেন ‘শিল্যুয়েট’ নামক চলচ্চিত্র সম্পর্কিত একটি পত্রিকা। প্রকাশিত বইঃ গল্প সংকলন ‘রাধা’ (২০১১), এবং গদ্য সংকলন‘আত্মঅবমাননা বিষয়ক এক-দুই কথা’ (২০১২) । 

৩টি মন্তব্য: