সোমবার, ১০ মার্চ, ২০১৪

নীহারুল ইসলামের নতুন বই : ঘাট আঘাটের বৃত্তান্ত

লালগোলা মুর্শিদাবাদের মানুষ নীহারুল ইসলাম। তিনি প্রধানত গল্পকার। উপন্যাসও লিখেছেন। মুর্শিদাবাদ এলাকার জনগোষ্ঠীর জীবন ও ভাষার অসাধারণ মেলবন্ধন ঘটে তাঁর লেখায়।
ঘাট আঘাটের বৃত্তান্ত নামে এ বছর তাঁর একটি গল্পের বই বেরিয়েছে। এর আগে তার আরো ছয়টি বই প্রকাশিত হয়েছিল। বইটি বিষয়ে লেখক শক্তিনাথ ঝা পদ্মা লিখেছেন--
‘ঘাট আঘাটের বৃত্তান্ত’ প্রসঙ্গে শক্তিনাথ ঝা পদ্মা-ভাগীরথীর বদ্বীপ সাগরদিঘী-লালগোলা এক প্রাচীন জনপদ। বাণিজ্যের, অতীতের সাঁওতাল-সিপাহি বিদ্রোহের, ফরাজি-নীল আন্দোলনের, সৈয়দ-মর্তুজা-গোবিন্দদাস কবিরাজের স্মৃতি মিশে আছে এ মাটিতে। এ ভূখন্ডের ইতিহাস স্পর্শ করে আছে পালরাজাদের। এখানকার কৃষ্ণপুরের, হরহরির পীর ফকিরদের মধ্যে মিশে আছে মাদারি ফকিরদের ভগ্নাবশেষ; নকসাবান্দিয়াদের লুপ্ত ঐতিহ্য। এ ভূখন্ডে বিন্যস্ত নীহারুলের কাহিনির পটচিত্র। এখানে মুসলমানেরা সংখ্যাগরিষ্ঠ। গরু ও মেয়ে পাচারে, অশিক্ষা ও দারিদ্র্যে, শিশুমৃত্যুর হারে নরকতুল্য এ খন্ডের অধিবাসীরা। কিন্তু জানে যে তারা নরকে আছে। গ্রাম উজাড় করে লোক চলে যায় কলকাতা, দিল্লি, বোম্বাই অভিমুখে। নদীর ভাঙন, মাস্তান ও বিএসএফ-এর অত্যাচার, গুজরাটের প্লেগের টহলদারি, সীমান্তে চোরাচালানের কালো অর্থনীতি, ধর্মান্ধ ও রাজনৈতিক দুর্বৃত্তদের বিবিধ অনাচার এ জীবনে দীর্ঘছায়া ফেলে। নষ্ট মূল্যবোধের ক্ষয়ে যাওয়া এক দেশের, স্রোতের বিরুদ্ধে সন্তরণগত মানুষেরা নীহারুলের নায়ক। মুখের বিচিত্র ভাষায়, চোখের তারার অযুত বিভঙ্গে তারা কথা বলে। তাদের কত রং, কত বাসনা, কত বিলাপ। এ যেন নানান ভাবভূষণের চরিত্রের এক চিত্রশালা। আর নীহারুল তার সফল চিত্রকর। এই গ্রন্থের মোট ২৯ টি গল্পের প্রায় সব ক’টিই ১৯৯৯ থেকে ২০০২-এর মধ্যে রচিত এবং প্রকাশিত বিভিন্ন লিটল ম্যাগাজিনে।


নীহারুল ইসলামের প্রকাশিত বইয়ের তালিকা--
১। ‘পঞ্চব্যাধের শিকার পর্ব’ (১৯৯৬),গল্প সংকলন, ১০ টি গল্প; দিবারত্রির কাব্য প্রকাশনী, চম্পাহাটি ।
২। ‘জেনা’ (২০০০),গল্প সংকলন, ৯ টি গল্প; প্রচ্ছায়া প্রকাশনী, বারাসাত ।
৩। ‘আগুনদৃষ্টি ও কালোবিড়াল’ (২০০৪),গল্প সংকলন, ১০ টি গল্প; আকাশ প্রকাশনী, বহরমপুর ।
৪। ‘ট্যাকের মাঠে মাধবী অপেরা’ (২০০৮),গল্প সংকলন, ২৯ টি গল্প; দীপ প্রকাশনী, কলকাতা ।
৫। ‘মজনু হবার রূপকথা’ (২০১২), দু’টি নভেলার সংকলন; খোঁজ প্রকাশন, লালগোলা ।
৬। ‘জনম দৌড়’ (২০১২), উপন্যাস; করুণা প্রকাশনী, কলকাতা ।
৭। ‘ঘাট আঘাটের বৃত্তান্ত’ (২০১৪), গল্প সংকলন, ২৯ টি গল্প; অভিযান পাবলিশার্স, কলকাতা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন