মঙ্গলবার, ১১ মার্চ, ২০১৪

পাপড়ি রহমানের গল্পের বই মামুলি জীবনের জলতরঙ্গ


পাপড়ি রহমান বাংলাদেশের পরিচিত গল্পকার। বয়ন ও পালাটিয়া নামে দুটি উপন্যাসই প্রশংসিত হয়েছে। তিনি পরিশ্রমী লেখক। 

একুশের বইমেলা ২০১৪ তে প্রকাশিত হলো পাপড়ি রহমানের ৬ষষ্ঠ গল্পগ্রন্থ 'মামুলি জীবনের জলতরঙ্গ' । বইটির প্রকাশক নান্দনিক। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।বইটির ব্লার্ব লিখে দিয়েছেন কথাসাহিত্যিক কামরুজ্জামান জাহাঙ্গীর। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।


তিনি, পাপড়ি রহমান, এবং আমরা, - নব্বইয়ের সতীর্থ গল্পকার। তিনি কথাশিল্পে অবিরত লগ্ন হয়ে আছেন। তার গল্পে লোকমানস মুখ্য হয়ে ওঠে; এবং তার সর্বস্বের হাহাকার, ব্যাপক জীবনবিন্যাস, জীবনের মৌলতা প্রাপ্তির তাড়নায় তিনি লিপ্ত থাকেন। তাতে গ্রামের আর শহরের জীবন যেমন আছে, একই জীবনের ভিতর নানামুখী প্রবণতা তিনি নির্ণয় করতে জানেন। লৌকিক জীবনের তীব্র প্রবণতা, স্বর, বলার মৌলিকত্বে তিনি বরাবরই রিয়েলিস্টিক ইমেজের প্রতি জোর দেন। নানান শ্লোক, মিথ, কথকতা তার গল্পে নবতর শব্দপ্রকৌশলে জারিত হয়ে থাকে। তিনি সেসব বিকশিত করতেও তৎপর। মানুষের মৌলিকত্ব তার নিজস্ব ভাষার ধরনে ভাস্বর হয়। নবতর জীবন চেতনার প্রকাশ তার গল্পের অন্যতম দিক। একটা বিষয় অনেক দিন থেকেই লক্ষ্য করছি, তার লেখা সততই মানব আর প্রকৃতিব্যাকুল। তিনি মানুষকে ক্রমাগত পাঠ করেন – নিবিড় জনজীবনই তার গল্পের প্রধান অনুষঙ্গ। তবে সবদিকেই তিনি তাকান, - এবং পাঠককে তাকাতে বাধ্য করেন। সমাজ-ব্যক্তি-বহু কথকতা তাতে নির্মিত হয়। তিনি আলাদা এক জগতের পিপাসাকাতর লেখক। তাকে আরও পাঠ করা দরকার! 

লেখকের কথা নামে  একটি সাক্ষাৎকারগ্রন্থ বের হয়েছে পাপড়ি রহমান ও জ্যাকি কবীরের সম্পাদনায়।  এই গ্রন্থে রয়েছে দশজন যশস্বি নারীলেখকের সাক্ষাৎকার। সাক্ষাৎকার নিয়েছেন যে দশজন নারী তারাও স্বনামে খ্যাত। তাদেরও রয়েছে এক বা একাধিক প্রকাশনা। বলা বাহুল্য সাক্ষাৎকারের ধরণ গতানুগতিক নয়। এইসব সাক্ষাৎকারে এমন সব প্রশ্ন রয়েছে যা থেকে একজন লেখকের মনোজগত সুস্পষ্ট হয়েছে। রয়েছে দীর্ঘ আলাপের সুচারু বিন্যাস। রয়েছে একান্ত ব্যক্তিগত প্রসংগ নিয়ে আলাপ। কেন লিখেন, লেখার মূলমন্ত্র কি হওয়া উচিত, ভাল উপন্যাস লেখার কলকব্জা কি ইত্যাদি বিষয়ে নানান প্রশ্ন।

মোটকথা দশজন নারীলেখকের অন্তর্গত কথামালাকে নিয়ে প্রকাশিত হয়েছে এই বই। এতজন নারীলেখককে সন্নিবেশিত করে এমন সাক্ষাৎকারগ্রন্থ আমাদের বাংলাদেশের সাহিত্যে এই প্রথম। যাঁদের সাক্ষাৎকার রয়েছে এই গ্রন্থে তাঁরা হলেন- জাহানারা নওশিন, নূরজাহান বোস, আনোয়ারা সৈয়দ হক, ড.নিয়াজ জামান, ড.মালেকা বেগম, সালেহা চৌধুরি, ঝর্ণাদাশ পুরকায়স্থ, সেলিনা হোসেন, ঝর্না রহমান ও পাপড়ি রহমান। বইটি প্রকাশ করেছে রাইটার্স.ইঙ্ক। পরিবেশকঃ ইউপিএল, প্রচ্ছদঃ আবু হাসান, মূল্যঃ ৩০০.০০



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন