মঙ্গলবার, ১১ মার্চ, ২০১৪

বিনোদ ঘোষালের উপন্যাস বৃষ্টি পড়ার আগে

বিনোদ ঘোষালের নতুন উপন্যাসের চরিত্ররা সকলেই একটি বৃষ্টিকে খুঁজে বেড়ায়। এই বৃষ্টি আগের মুহূর্ত পর্যন্ত এই কাহিনী। মমিয়া, তমাল, সুছন্দা কিংবা নিশা, শঙ্কর--উপন্যাসের মানুষেরা নিজেদের জীবন জীবিকার ফাঁকে ফোঁকরে যে পারস্পরিক ঈর্ষা, যে ঘৃণা যে দুঃখ, যে  রাগ মায়া আর সব শেষে ভালবাসায় আবর্তিত হয়ে চলেছে তারা সকলেই কি পারবে বৃষ্টির জন্ম দিতে? আর সে বৃষ্টির নামই বা কি?
এই সার নিয়েই বিনোদ ঘোষালের উপন্যাস বৃষ্টি পড়ার আগে। প্রকাশ করেছে আনন্দ।


তিনি শুরুতেই ২০০৩ লিখেছিলেন একটি গল্প। সেটা দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছিল। সেই থেকেই লেখার সঙ্গে আছেন। নিয়মিত পত্র-পত্রিকায় লিখে থাকেন। এর মধ্যে কখনো চায়ের গোডাউনে সুপারভাইজার, শিল্পপতির বাড়ির বাজার সরকার, কেয়ার টেকার, আবার কখনো প্রাইভেট টিউটর হয়েছেন--বড় বাজারের গদিতে হিসাব লিখেছেন। এখন পেশা সাংবাদিকতা। নিয়মিত লিখছেন গল্প--উপন্যাস। বেরিয়েছে বেশ কয়েকটি বই- -ডানাওলা মানুষ(গল্পগ্রন্থ), প্রকাশক-- পরশপাথর। পত্রভারতী থেকে বেরিয়েছে উপন্যাস মাঝরাস্তায় কয়েকজন, দীপ প্রকাশনা থেকে বেরিয়েছে উপন্যাস যেদিন ভেসে গেছে। অভিযান পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে ২৫ টি গল্পের সংকলন নতুন গল্প ২৫ নামে।



বিনোদ ঘোষাল  ডানাওলা মানুষ গল্পগ্রন্থের জন্য পেয়েছেন পুরস্কার-- সাহিত্য অকাদেমি যুব পুরস্কার ২০১১। এছাড়াও পেয়েছেন-- পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সোমেন চন্দ স্মৃতি পুরস্কার-২০১৪,  অসম প্রকাশন পরিষদ বিশেষ সম্মান-২০১৩।

বিনোদের শখ- ছবি দেখা, নাটক ও সিনেমা দেখা, বেড়াতে যাওয়া। বিনোদের জন্ম ২৮ ফেব্রুয়ারী ১৯৭৬ সালে। বাড়ি হুগলি জেলার কোন্নগরে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন