বুধবার, ১১ মার্চ, ২০১৫

সাজেদা হক-প্রবন্ধ কি গল্প থেকে আলাদা?



প্রবন্ধ হলো একটি ব্যক্তিগত অভিজ্ঞতা যা লেখক বর্ননার মাধ্যমে শেয়ার করেন পাঠকের সাথে। একটি প্রবন্ধকে কখনও কখনও রচনা, ছোট গল্প কিংবা সাহিত্যও বলা যেতে পারে। কারণ প্রত্যেকটি প্রবন্ধের ভিন্ন ভিন্ন ব্যাখ্যা আছে, তাও আবার বর্ননামূলক।


যখন একটি বর্ননামূলক রচনা লিখতে হয়, তখন লেখক একটি সত্য ঘটনাকে বর্ননা করতে শুরু করেন, বিশেষ করে নিজের জীবনে ঘটে যাওয়া কোনো অতীতের কথা লিখতে থাকেন। অন্যদিকে, যখন একজন লেখক ছোটগল্প লিখতে বসেন, তখন তিনি একটি কাল্পনিক দ্বন্দ্বমূলক চরিত্রকে চিত্রিত করেন। কাজেই, লেখক হিসেবে যখন আপনি এই দুয়ের মধ্যকার পার্থক্যটা বুঝতে পারবেন, তখনই যেকোন কিছু লেখার দক্ষতা আরো বহুগুন বাড়িয়ে ফেলবেন আপনি?


ফ্যাক্টস বনাম ফিকশন:

ছোট গল্প এবং বর্ননামূলক প্রবন্ধের মধ্যে খুব সামান্যই পার্থক্য। সামান্য এই পার্থক্যই দুটি প্রকাশ মাধ্যমকে ভিন্নভাবে সংজ্ঞায়িত করতে সাহায্য করে। একটি বর্ননামূলক রচনায়, আপনি সাধারণত আপনার নিজস্ব স্মৃতিবিজড়িত কোন গল্প বলতে বা ঘটনা ব্যবহার করছেন। কিন্তু ছোট গল্পের বেলায় আপনাকে একটি কাল্পনিক চরিত্রের দ্বারস্ত হতে হচ্ছে। যোগ করতে হচ্ছে সে চরিত্রের কাজ, কোথায় থাকে, কি করে, কি তার উদ্যেশ্য। সবকিছু পাঠকের সামনে তুলে ধরতে আপনাকে।

যখন আপনি স্মৃতিবিজড়িত কোন ঘটনার বর্ননামূলক আখ্যান করতে চাইবেন তখন আপনাকে প্রমাণ দিতে হবে, বিশেষ করে সেই আখ্যানে যদি উক্তি যোগ করতে চান। কিন্তু ছোট গল্পের বেলায় কোন কিছুর জন্যই আপনাকে প্রমান দিতে হবে না। কারণ এটি একটি মনগড়া কাহিনী, তাই গল্পের যে কেউই, যেকোন কিছু করতে বা বলতে বা ভাবতে পারবে!

গবেষণামূলক প্রবন্ধ:

একটি আখ্যান রচনার বেলায় একটি সত্য ঘটনার বিবৃতি প্রয়োজন। এই বিবৃতিমূলক বাক্যটি রচনার প্রথম অনুচ্ছেদেই থাকবে। এর মধ্য দিয়ে পাঠক আপনার বর্ননামূলক লেখাটির সারমর্মও পেয়ে যাবেন, সেই সাথে বুঝে যাবেন যে, আপনি আপনার জীবনের কোন অংশটি আলোচনায় এনেছেন।

এর উদাহরণ হিসেবে উল্ল্যেখ করা যেতে পারে, ‘আমি আমার বিসিএস পরীক্ষায় পাশ করার পর...বদলী হলাম বগুলা জেলায়, তাও আবার সাব ইন্সপেক্টর হিসেবে’। এভাবেই আপনি বলবেন আর প্রত্যেকটা ঘটনার সত্যতার প্রমাণ দিয়ে যেতে থাকবেন, পাঠক এতে আপনার জীবনীর কিছু কিছু অংশের সাথে পরিচিত হতে থাকবেন।

কিন্তু ছোট গল্প তো গল্পই। এটা তো কোনো থিসিস নয় যে, প্রমাণ রেখে যেতে হবে, তাই না। গল্পের চরিত্র থাকবে, ঘটনা থাকবে, দ্বন্দ্ব থাকবে, উত্তেজনা থাকবে, রহস্য থাকবে এবং কাল্পনিক হবে-এটাই তো, নাকি? সুতরা্ং ছোটগল্প আর স্মৃতিবিজড়িত কোন রচনার সাথে কোন মিল থাকবে না-এটা কি বোঝানো গেলো?


বর্ননা:
একটি আখ্যান প্রবন্ধ এবং ছোট গল্পের সাধারণ গঠনে সামান্য তারতম্য হবে। একটি ছোট গল্পে, আপনি পাঠককে যুক্ত করেন অনেকটা গল্পের মাঝামাঝি পর্যায়ে এসে, কিন্তু একটি প্রবন্ধের বেলায় শুরুতেই আপনি একটি পরিচিতিমূলক অনুচ্ছেদ, মধ্যবর্তী অংশ এবং উপসংহার লিখতে বাধ্য। এই পরিচিতিমূলক অংশটিই পাঠককে প্রবন্ধটির মূল বিষয়টি বুঝতে সাহায্য করে। উপসংহারে আপনি লিখবেন, এই প্রবন্ধের মূল উপজীব্য এবং প্রয়োজনীয়তা সম্পর্কে। কিন্তু ছোট গল্পে এসব কিছুরই বালাই নাই।


মিল:

দুই ধরণের লেখায় যেমন অমিল রয়েছে তেমনি রয়েছে মিলও। ছোট গল্পে যেমন চরিত্র, সাসপেন্স, ক্লাইমেক্স থাকে তেমনি ‘ন্যারেটিভ এ্যাসে’-রও থাকে সাসপেন্স, ক্লাইমেক্স কিংবা রহস্য। আপনি যেমন আপনার গল্পে ডায়ালগ যুক্ত করতে পারেন, তেমনি বর্ননামূলক প্রবন্ধেও তা যুক্ত করতে পারেন অনায়াসে।

1 টি মন্তব্য:

  1. সহজ ভাষায় জানতে পেরেছি প্রবন্ধ কি। ধন্যবাদ লেখকে।

    উত্তরমুছুন